ত্বক হচ্ছে মানুষের শরীরের খুবই সংবেদনশীল অঙ্গ। শীতকালে ঠান্ডার প্রভাবে ত্বকের বিভিন্ন ক্ষতি হতে পারে। তাই শীতকালে ত্বক সুরক্ষিত রাখতে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে। ত্বক সুরক্ষিত রাখার কিছু সহজ উপায় আজ আমরা জানবো-

১. পর্যাপ্ত পানি পান করুন এবং প্রতিদিন গোসল করুনঃ
অনেকেই আছেন শীতকালে খুব অল্প পরিমাণে পানি পান করেন এবং নিয়মিত গোসল করা থেকে বিরত থাকেন, যা মোটেও ঠিক নয়। শরীরের আদ্রতা ঠিক রাখার জন্য দিনে কমপক্ষে ৮-১০ গ্লাস পানি পান করুন এবং উষ্ণ পানিতে গোসল করুন। পানি যেন খুব বেশি উষ্ণ না থাকে সেদিকে খেয়াল রাখবেন।

২. সঠিক প্রসাধনী নির্বাচন করুনঃ
শীতের শুরুতে ত্বক, ঠোট, পা খুব শুষ্ক থাকে এবং ফেটে যেতে পারে। তাই ত্বক শুষ্ক হলে পেট্রোলিয়াম জেলি, অলিভ অয়েল, বডি লোশন ব্যবহার করতে হবে। যাদের ত্বক খুব বেশি শুষ্ক থাকে, তারা গোসলের পর শরীরে অলিভ ওয়েল ব্যবহার করলে ভালো। তবে শর্ষের তেল ব্যবহার করা যাবে না। চাইলে অনেক সময় বিশুদ্ধ নারকেল তেল ব্যবহার করা যায়। শীতকালে মুখে ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে এবং ঠোটের যত্নে লিপ বাম বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে হবে।

৩. পরিষ্কার পরিচ্ছন্ন থাকুনঃ
শীতকাল আসলে ঠান্ডার ভয়ে পানি কম ব্যবহার করা হয়, এতে করে খোসপাঁচড়া বা চুলকানির প্রকোপ বাড়ে, যা অত্যন্ত ছোঁয়াচে।দীর্ঘদিন চুলকানি থাকলে ত্বকে বিভিন্ন ধরনের প্রদাহ হয় এবং জীবাণু সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে। তাই এ ধরনের চুলকানি হলে দেরি না করে চর্মরোগ–বিশেষজ্ঞের চিকিৎসা নেওয়া দরকার, যাতে কোনো ধরনের জটিলতা না হয়। তাই চেষ্টা করতে হবে নিজেকে সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার।

৪. প্রোটিন সমৃদ্ধ খাবার খানঃ
শীতকালে ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে ত্বকের উপকারী খাবার গ্রহণ করুন। প্রোটিন-সমৃদ্ধ খাবার, ফল, সবজি, ওমেগা-৩ ফ্যাটি ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে এবং শীতকালে ত্বক সুরক্ষিত রাখতে সাহায্য করতে পারে।

৫. ধূমপান ও মদ্যপান বর্জন করুনঃ
ধূমপান ও মদ্যপান শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। একইসাথে ত্বকের বিভিন্ন সমস্যা বা রোগেরও কারন। তাই শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বককে লাবণ্যময় রাখতে ধূমপান ও মদ্যপান ত্যাগ করুন।

৬. নিয়মিত ব্যায়াম করুন
নিয়মিত ব্যায়াম করলে শরীরের রক্ত সঞ্চালন ভালো হয়। এতে ত্বক সুস্থ ও লাবণ্যময় থাকে। দৈনিক অন্ততপক্ষে ১ ঘন্টা হাটুন অথবা ৩০ মিনিট শারীরিক ব্যায়াম করুন।

৭. মাফলার, টুপি পড়ুনঃ
শীতকালে ত্বক ঠান্ডা বাতাসের সংস্পর্শে আসলে ত্বক একেবারে লাল হয়ে যায় এবং চুলকানি হতে পারে। শীতকালে চুলকানি সমস্যাটা খুবই কষ্টদায়ক। তাই বাসা থেকে বাহিরে বের হলে গ্লাভস, মাফলার এবং টুপি পরুন।

শীতে ত্বকের যত্ন

শীতে ত্বকের যত্ন নেওয়ার মাধ্যমে আপনি আপনার ত্বককে সুস্থ এবং সুন্দর রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *